অনলাইনে প্রাক-বিদ্যালয়ের শিশুদের পড়ালেখায় অন্তর্ভূক্ত করার কৌশল

কোভিড-১৯ মহামারী বাধ্যতামূলকভাবে আমাদের প্রচলিত স্কুলব্যবস্থা এবং শ্রেণী অনুশীলন বন্ধ করে দেওয়ার পরে, আমাদের মধ্যে অনেকেই দৈনন্দিন জীবনে টেলিপ্র্যাক্টিস এবং একটি নিউ নরমাল অবস্থার সাথে সামঞ্জস্য বজায় রাখতে চ্যালেন্জ অনুভব করছেন। আমাদেরকে গতানুগতিকতার বাইরে তাকিয়ে সৃজনশীল উপায়ে চেষ্টা করতে হবে যাতে আমরা বাচ্চাদের বিশেষত ছোট্ট শিশুগুলি যাদের এবছর স্কুল শুরু করার কথা ছিলো তাদের পাঠপ্রক্রিয়া চলমান রাখতে পারি। দেখে মনে হচ্ছে আমরা সম্ভাব্য ভবিষ্যতে  কমপক্ষে অন্তত‌ বাচ্চাদের একটি অংশের সাথে টেলিপ্যাক্টিসের ব্যবহার চালিয়ে যাব মানে ঘরে বসেই প্রযুক্তির মাধ্যমে স্কুলিং করতে চাইবো। সুতরাং প্রাক-বিদ্যালয়গামীদের জন্য ভার্চুয়াল পাঠক্রম পরিচালনা করার সময় আমরা পাঁচটি কৌশল ব্যবহার করতে পারি। সেগুলো হলো-

বাচ্চারা অফ-স্ক্রিনে কী পছন্দ করেছে তা বিবেচনা করুন
আমরা যদি শিশুদের ব্যক্তিগতভাবে কী কী বিষয় অনুপ্রাণিত করে তা শনাক্ত করতে পারি, তাহলে  টেলিপ্যাক্টিসে অনুরূপ বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে পারি। আপনি একটি সেশন শুরু করতে শিশুটির ব্যক্তিগতভাবে পরিচিত  গানটি ব্যবহার করেন। আমি এখনও আমার দিক থেকে বাচ্চার পছন্দের খেলনা এবং তাদের আকর্ষণ করে এমন জিনিস ব্যবহার করতে  এবং বাচ্চাটির ঘরে ইতিমধ্যে ব্যবহার করা জিনিসগুলিও অন্তর্ভুক্ত করার পরামর্শ দিচ্ছি। একটি সামান্য শো-ট্যুল বাচ্চাদের প্রচুর কথোপকথন এবং অনুশীলনে অংশ নেওয়ার জন্য উৎসাহিত করতে পারে। ভার্চুয়াল উপায় ব্যবহার করে আমরা বাচ্চার পছন্দের চরিত্রগুলির ছবি বা ভিডিও ক্লিপগুলি অন্তর্ভুক্ত করতে পারি। যে কোনও পদ্ধতিই হোক না কেন, আমরা লক্ষ্য করলাম সন্তানের পছন্দগুলি মাথায় রাখলে তা তাদের পর্দায় লেখাপড়ায় নিযুক্ত রাখতে সহায়তা করে।

ধারাবাহিক রুটিন তৈরি করুন
 বাচ্চার কাছ থেকে কী আশা করছেন তা জেনে সেই অনুযায়ী একটি রুটিন সেট করলে তা শিশুদের সাফল্যের সম্ভাবনা বাড়াতে সহায়তা করে। ভিজ্যুয়াল শিডিউল প্রদান, নিয়মগুলি পর্যালোচনা করা, এবং তাদের চাঙ্গা রাখবে এমন কার্যক্রম এবং পছন্দগুলি সরবরাহ করলে তা তাদের অনুপ্রাণিত এবং মনোযোগী রাখতে পারে। উদাহরণস্বরূপ, আমি প্রায়শই পরিচিত এবং একটি দ্রুত গানের সাথে শুরু করি, তারপরে অনলাইনে উপকরণ বা বইয়ের মাধ্যমে তাদের আকাঙ্ক্ষিত দক্ষতা অনুশীলন করি এবং শিক্ষার্থীদের একটি শিক্ষামূলক গান বা গেম খেলার অনুমতি দিয়ে শেষ করি। আমি বাবা-মা বা অভিভাবকের সাথে সেশনগুলির আগে প্রত্যাশাগুলিও পর্যালোচনা করি যাতে তারা বাসায় এ ব্যাপারে  কাজ করতে পারে। একটি অনুমানযোগ্য কাঠামো সেশন প্রদান প্রত্যেককে সমন্বিত এবং সুসংহত রাখতে পারে। এটি পরিকল্পনা এবং প্রস্তুতি সহজ করতে পারে।

পরিকল্পনায় বিভিন্ন উপায় রাখুন
তরুণদের মনোযোগ বিস্তারে সামঞ্জস্য রাখার জন্য, আমি বিভিন্ন ক্রিয়াকলাপ এবং সেগুলি উপস্থাপনের বিভিন্ন উপায়ের মিশ্রণ করতে পারি। বিভিন্ন স্পিচ এবং ভাষার ক্ষেত্রগুলিকে লক্ষ্য করতে আপনি গান, ছবি এবং অনলাইন বই বা গেমসকে মিশ্রভাবে ব্যবহার করতে পারেন। এমনকি আপনার সমস্ত শিক্ষার্থীদের সাথে ব্যবহার করতে আপনি নির্দিষ্ট সপ্তাহ বা মাসের জন্য কোনও থিম বেছে নিতে পারেন। আপনি প্রযুক্তি সচেতন হয়ে থাকলে অতিরিক্ত ক্রিয়েটিভ হওয়ার উপায় রয়েছে এতে প্রতিটি সেশনের জন্য আপনাকে আপনার সম্পূর্ণ পদ্ধতির পুনর্নির্মাণ করতে হবে না। আপনি সবসময় একই বই বা ফ্ল্যাশকার্ড ব্যবহার করুন এবং সেগুলি স্ক্রিনে ধরে রাখুন বা অনলাইন সংস্করণ সন্ধান করুন।

সঠিক পরিকল্পনা ছাড়াও, আমি কয়েকটি অতিরিক্ত ক্রিয়াকলাপ প্রস্তুত করি — বা কমপক্ষে আমি একটি অন্তত একটি প্রিয় গান চালু করতে প্রস্তুত থাকি। চলন বিরতি বা সঙ্গীত ক্রিয়াকলাপের প্রস্তুতি বিশেষত ছোট বাচ্চাদের একটি দীর্ঘ সময়জুড়ে মনোযোগী রাখতে সহায়তা করে।

পরিকল্পনার কার্যকারিতা মূল্যায়ন করুন
কিছু বাচ্চার ক্ষেত্রে, স্ক্রিনের মাধ্যমে করা চিকিৎসা বা শিক্ষা কার্যকর নয়। সন্তানের চাহিদা,‌পছন্দ, আচরণ বা মনোযোগের উপর নির্ভর করে আমাদের প্যারেন্টিং মডেল শনাক্ত করতে হডে। যত্নশীলদের বা পরিবারের অন্যান্য সদস্যদের তাদের বাচ্চাদের সাথে কাজ করার টিপস দেওয়ার জন্য আপনার টেলিপ্র্যাক্টিসের সময়টি ব্যবহার করুন। এমনকি যারা ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মের মাধ্যমে ইন্টারঅ্যাক্ট করতে পারেন তাদের জন্য, আমি প্রায়শই সংক্ষিপ্ত সময়ের সেশন ব্যবহার বা দিনের বিভিন্ন সময়গুলিতে ঘুরেফিরে সেশন করি। অভিভাবকের সাথে স্বতস্ফূর্ত যোগাযোগ রাখা এবং যেখানেই সম্ভব নমনীয়তা বজায় রাখা অনেক চ্যালেঞ্জ দূর করতে সহায়তা করতে পারে।

নিজের জন্য যুক্তিসঙ্গত প্রত্যাশা সেট করুন
টেলিপ্র‍্যাক্টিস এখন অনেকের জন্য নতুন, এবং অনেকে এটি অনুভব করতে পারে যেন আমরা একটি সম্পূর্ণ নতুন কাজ শিখছি। অভিযোজন এবং শিখতে সময় লাগে, তাই নিজের প্রতি নমনীয় হোন । মনে রাখবেন, আপনি একই প্রশিক্ষণ এবং দক্ষতার উপর নির্ভর করতে পারেন যা আপনি ব্যবহার করেছেন — কেবলমাত্র অন্য কোনও উপায়ে। পরিশেষে যেকোনো সহায়তার জন্য আপনার সহকর্মীদের বা অনলাইনে যারা এসব বিষয় নিয়ে কাজ করছে এমন প্রোফেশনালদের সাথে পরামর্শ করুন।

[লেখাটি ASHA Leader ম্যাগাজিনে Alison McQuiston নামে একজন প্রিস্কুল স্পিচ এ্যান্ড ল্যাঙ্গুয়েজ প্যাথলজিস্ট এর একটি লেখা অনুসরণে ভাষান্তর করা হয়েছে]

Leave a Comment

Skip to content