সেরেব্রাল পালসি: একটি প্রাথমিক আলোচনা

Cerebral Palsy সংক্ষেপে এটিকে CP বলা হয় । এটি মূলত একটি স্নায়ুভিত্তিক বৈকল্য (Neurological Disorder) বলা হয়। এটি একটি ব্যক্তির সাধারণ চলাফেরা(movements),পেশি নাড়ানো(muscle tone),সঞ্চালন করা(Co-ordination) ইত্যাদি কাজকর্মে বাধা দেয়। এটি একেক বাচ্চার ক্ষেত্রে একেকভাবে দেখা দিতে পারে। Cerebral Palsy ৪ রকমের হতে পারে। এখানে আমরা Spastic Cerebral Palsy নিয়ে আলোচনা করব

Spastic Cerebral Palsy

 The National Institute of Neurological Disorders and Strokes (NIH) থেকে বলা হয়েছে যে Spastic Cerebral Palsy সবচেয়ে সাধারণ বৈকল্য । অন্যান্য CP থেকে এটা তুলনামুলকভাবে ৮০% বেশি হয়। যাদের এই বৈকল্যতে ভোগা লাগে তারা তাদের exaggerated reflexes (spasticity) রয়েছে তার মানে তাদের পেশিনড়া চরায় সমস্যা হয় এবং জড়তা অনুভব হয়,অনেক সময় ব্যাথাও হয়ে থাকে। বেশীরভাগ বাচ্চারাই হাটার সময় ,চলাফেরার সময় সমস্যায় পড়ে Spasticity এর কারণে

Spastic Cerebral Palsy কে তিনটি ভাগে ভাগ করা যায়

  1.  Spastic diplegia
  2. Spastic hemiplegia
  3. Spastic quadriplegia

 

Spastic Diplegia: এটির আরেকটি নাম হল Spastic Diplegia।এটির কিছু লক্ষণ রয়েছে। এই ক্ষেত্রে ২ পা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।হাতের ক্ষতি কম হয়।

সবচেয়ে বেশি যেটি লক্ষ করা যায় :

  • কোমর আর পায়ের পেশী খুব শোক্ত থাকে ফলে হাটুর সাথে হাটু লেগে যায় তাই এটাকে “Scissoring”এফেক্ট ও বলে(কাচির মত দেখতে লাগে বিধায়)
  • পায়ের নখ এর উপর ভর দিয়ে হাটার চেস্টা
  • কারও সাহায্য ছাড়া চলাফেরায় অক্ষম
  • মোটর স্কিলস এর অনুন্নতি
  • ব্যালান্স করতে অক্ষম

এই বৈকল্য বাচ্চা ছোট থাকার সময় দেখা যায় যখন বাচ্চা Physical Development Milestone গুলার যোগ্যতা পার করতে অক্ষম হয়। ফিজিশিয়ানরা একটি কৌশল অবলম্বন করে বাচ্চাদেরকে পরিক্ষা করার জন্য।তারা খেয়াল করে কোন বাচ্চা গুলা হামাগুড়ি দেয়ার জন্য হাত ব্যবহার করতেছে পায়ের জায়গায়।অনেকে একদম পায়ের ব্যবহার করে না।

 

Spastic hemiplegia: সাধারণত শরীরের এক সাইড অবশ হয়ে যায়।যেকোন এক সাইডের হাত এবং পা অবশ হয়ে যায় ।তবে বাচ্চা আসতে আসতে হাটতে শিখে যায়।

Spastic quadriplegia: দুই হাত এবং দুই পা অবশ হয়ে যায়।এটাকে অনেক সময় Spastic Quad Cerebral Palsy ও বলা হয়।যাদের এই বৈকল্য রয়েছে তাদের স্পাইনাল কর্ড এর গঠনে সমস্যা হয়। এছাড়া মৃগী রোগ,মুখের গঠনেও অনেক সমস্যা হয়।

 

তথ্যসূত্র;

https://www.cerebralpalsy.org/about-cerebral-palsy/types-and-forms

https://research.cerebralpalsy.org.au/what-is-cerebral-palsy/types-of-cerebral-palsy/

https://research.cerebralpalsy.org.au/what-is-cerebral-palsy/how-cerebral-palsy-affects-people/

https://www.cdc.gov/features/cerebral-palsy-11-things/index.html

 

লেখক
শোয়েব আদনান
শিক্ষার্থী, PISER, BUP

Leave a Comment

Skip to content